Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর
বিস্তারিত

আমাদের সম্পর্কে

তথ্য যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের নিমিত্ত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সরকার এ খাতকে বিশেষ গুরুত্বারোপ করে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বব্যাপী প্রয়োগ ও ব্যবহারে কারিগরি সহায়তা নিশ্চিতকরণ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা সমূহ প্রান্তিক পর্যায়ে পৌঁছানো, অবকাঠামো নিরাপত্তা বিধান; রক্ষণাবেক্ষণ; বাস্তবায়ন; সম্প্রসারণ মান নিয়ন্ত্রণ ও কম্পিউটার পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে  দেশের প্রত্যন্ত অঞ্চলে ই-সার্ভিস প্রদান নিশ্চিত করার লক্ষ্যে ৩১ জুলাই, ২০১৩ তারিখে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর’ গঠন করা হয়।   

এক নজরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরঃ

=> অধিদপ্তরের নামঃ    তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর;

=> প্রশাসনিক বিভাগঃ   তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ;

=> মন্ত্রণালয়ঃ        ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়;

=> প্রতিষ্ঠার তারিখঃ   ৩১ জুলাই, ২০১৩;

=> বর্তমান অস্থায়ী কার্যালয়ঃ  ব্যান্সডক ভবন, আগারগাঁও, ঢাকা।  

ভিশন:

জনগনের দোরগোরায় ই-সার্ভিস সেবার মাধ্যমে জ্ঞান-ভিত্তিক অর্থনীতি, সু-শাসন ও টেকসই উন্নতি নিশ্চিতকরণ।

  মিশন:

> উচ্চ গতির ইলেক্ট্রনিক্স যোগাযোগ, ই-সরকার, দক্ষ তথ্য প্রযুক্তি মানবসম্পদ উন্নয়ন, সাইবার নিরাপত্তা, তথ্য প্রযুক্তিগত নিত্য-নতুন ধারণা

বাস্তবায়ন, কার্যকর সমন্বয়সাধন, প্রযুক্তিগত ধারণা সকলের মাঝে বিস্তার নিশ্চিতকরণ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো, নির্ভরযোগ্য

রক্ষণাবেক্ষন পদ্ধতি এবং আকর্ষনীয় তথ্য প্রযুক্তি সার্ভিস প্রতিষ্ঠা।

 

অধিদপ্তরের জনবল কাঠামোঃ

 

প্রধান কার্যলয়

 

১ম শ্রেণী

২৪

 

মোট: ৭৬

 

২য় শ্রেণী

০৪

৩য় শ্রেণী

২৬

৪র্থ শ্রেণী

২২

জেলা কার্যালয়

 

১ম শ্রেণী

৬৪

মোট: ১৯২

 

৩য় শ্রেণী

১২৮

উপজেলা কার্যালয়

১ম শ্রেণী

৪৮৮

মোট: ৪৮৮

সর্বমোট

৭৫৬

বর্তমানে প্রধান কার্যালয়ে কর্মরত

৭ জন

কার্যকর উদ্দেশ্য:

১) দেশের সর্বনিম্ন স্তর পর্যন্ত উচ্চ গতির ইলেক্ট্রনিক্স সংযোগ ব্যবস্থা সৃষ্টি করা।

২) সারা দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্ট সেবা প্রদানের উদ্দেশ্যে যথাযথ অবকাঠামো সৃষ্টি করা।

৩) সরকারি ও বেসরকারি পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্ট কর্মকান্ডের সমন্বয়সাধন।

৪) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্ট অবকাঠামো হতে নিরবিচ্ছিন্ন সেবা প্রদানের উদ্দেশ্য কার্যকর রক্ষণাবেক্ষন।

৫) সরকারি পর্যায়ে দক্ষ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রোফেশনাল সৃষ্টির লক্ষ্যে আইসিটি সার্ভিস সৃষ্টি।

৬) দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির জন্য প্রশিক্ষিত জনবলের সক্ষমতা বৃদ্ধি।

৭) সরকার ও জনগনের সকল স্তরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জ্ঞান সম্প্রসারণ।

8) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্ট আইন, নীতিমালা, গাইডলাইন ও প্রমিতকরণ প্রস্তুতকরণ।

৯) আইসিটি সেবা ও পণ্যের ব্যবহারিক ক্ষেত্রে ইন্টার-অপারেবিলিটি সৃষ্টি ও রক্ষণাবেক্ষন।

১০)গবেষণা, নিত্য-নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং প্রয়োগে সার্বিক সহযোগিতা প্রদান।

কার্যাবলী:

১) সরকারের সকল পর্যায়ে আইসিটি’র ব্যবহার ও প্রয়োগ নিশ্চিতকরণ ও সমন্বয় সাধন।

২) মাঠ পর্যায় পর্যন্ত সকল দপ্তরে আইসিটি’র উপযুক্ত অবকাঠামো সৃষ্টিতে সহায়তা প্রদান, রক্ষণাবেক্ষণ  এবং সাপোর্ট  প্রদান।

৩) সকল পর্যায়ের সরকারি দপ্তরে পেশাগত দক্ষতাসম্পন্ন লোকবল নিয়োগ, পদোন্নতি, পদায়ন  এবং  বদলীকরণ।

৪) সকল পর্যায়ে তথ্য প্রযুক্তির কারিগরী ও বিশেষায়িত জ্ঞান হস্তান্তর।

৫) সরকারি প্রতিষ্ঠান ও জনবলের সমতা উন্নয়নে নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন।

৬) তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট জনবলের সমতা উন্নয়নে নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন

৭) তৃণমূল পর্যায় পর্যন্ত জনগণকে ইলেকট্রনিক পদ্ধতিতে সেবা প্রদানে উদ্যোগ গ্রহণ এবং এতদ্বিষয়ে তথ্য সংগ্রহ, বিতরণ ও গবেষণা কার্যক্রম পরিচালনা।

৮) যন্ত্রপাতি ইত্যাদির চাহিদা, মান ও ইন্টারঅপারেটিবিলিটি নিশ্চিতকরণ।

৯) সকল পর্যায়ে আধুনিক প্রযুক্তি আত্মীকরণে গবেষণা, উন্নয়ন ও সহায়তা প্রদান।

১০) অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীদের মেধা, অভিজ্ঞতা, যোগ্যতার যথাযথ  মূল্যায়নের মাধ্যমে  যথাযথ  মর্যাদা প্রদান ও স্বার্থ  সংরক্ষণ।

চলমান  কার্যক্রমের অগ্রগতিঃ

(ক) প্রশাসনিক

(১)  কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগবিধি জনপ্রশাসন মন্ত্রণালয় ও সচিব কমিটির ০৪/০৫/১৪ তারিখের সভায় অনুমোদিত হয়েছে।

(২) প্রথম ও দ্বিতীয় শ্রেণীর লোকবল নিয়োগের জন্য পিএসসি-র সাথে যোগাযোগ অব্যাহত আছে। নিয়োগ বিধি অনুমোদনের জি.ও. পাওয়ার

    সাথে সাথেই নিয়োগ প্রক্রিয়া আরম্ভ হবে।

(৩) অনুরূপভাবে ৩য় ও ৪র্থ শ্রেণীর পদসমূহ পূরণের ব্যবস্থা গ্রহণ করা হবে।

(৪) ইতোমধ্যে মহাপরিচালক, অতিরিক্ত-মহাপরিচালক, ২জন পরিচালক ও ৪জন উপ-পরিচালক পদে মোট ৭জন কর্মকর্তা প্রেষণে/ সংযুক্তিতে

    নিয়োগ দেয়া হয়েছে।

(৫) অধিদপ্তরের স্থায়ী অফিস ভবন নির্মাণের জন্য ১০ কাঠা জমি চেয়ে পূর্ত মন্ত্রণালয়ে প্রস্তাব প্রেরণ করা হয়েছে এবং কার্যক্রম প্রক্রিয়াধীন।

(৬) অধিদপ্তরের সাংগঠনিক কাঠামো তৈরী করা হয়েছে এবং সচিব কমিটির সর্বশেষ সভার সিদ্ধান্ত অনুযায়ী ইহা update করা হয়েছে।   

(৭) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন বেসিক আইসিটি স্কিল ট্রান্সফার প্রকল্প এবং বাংলাগভনেট প্রকল্পের ২ জন প্রোগ্রামার

    এবং ২০০ জন সহকারী প্রোগ্রামারকে অধিদপ্তরে স্থানান্তরের কার্যক্রম চলছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৫/৫/১৪ ইং তারিখের সভায় উক্ত

    লোকবল রাজস্ব খাতে অধিদপ্তরের স্থায়ী পদে স্থানান্তরের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। জুন/১৪ এর মধ্যে স্থানান্তর পূর্বক তাদেরকে

   বিভিন্ন জেলা ও উপজেলায় নিয়োগ দেয়া হবে।

(খ) উন্নয়নমূলক প্রকল্পঃ

(১)  ৬৪টি জেলার ২০০০ শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্প অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।

(২)  ডেভেলপমেন্ট অব ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্মেন্ট ফেইজ-৩ (ইনফো সরকার-৩) প্রকল্প (ইউনিয়ন পর্যায়

    পর্যন্ত) অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হবে। বর্তমানে এই প্রকল্পের প্রোভিশনাল চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

(৩)  আইসিটি বিভাগ ও অধিদপ্তরের জন্য স্থায়ী ভবন নির্মাণ প্রকল্প হাতে নেয়া হয়েছে।   

(৪)  শিক্ষকদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং এবং এ্যাপ্লিকেশন উন্নয়ন সংক্রান্ত  প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

(৫)  গ্রীন টেকনোলজি সংক্রান্ত গবেষণা, উন্নয়ন এবং প্রয়োগ শীর্ষক কর্মসূচী হাতে নেয়া হয়েছে।

ছবি
ডাউনলোড
সিটিজেন চার্টার

 

        

সেবার নাম

সেবা গ্রহীতা

সেবা প্রাপ্তির সময়সীমা

সেবাদানকারী কর্তৃপক্ষ

মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান।

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও উপকারভোগী জনগন।

সর্বোচ্চ দুই দিন।

প্রধান কার্যালয়, জেলা কার্যালয় ও উপজেলা কার্যালয়ে সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কর্মকর্তাগণ।

আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ গ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান।

সকল জনগন

সর্বোচ্চ দুই দিন

সংশ্লিষ্ট প্রশিক্ষন সমন্বয়কারী।

কল সেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান।

সকল জনগন

তাৎক্ষনিক

কল সেন্টার

শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ও ভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত।

সকল জনগন

সর্বোচ্চ দুই দিন

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, সমন্বয়ক ও কল সেন্টার

হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্য প্রাপ্তিতে সেবা প্রদান। এ সম্পর্কিত যে কোন অভিযোগ ও পরামর্শ।

সকল জনগন

সর্বোচ্চ দুই দিন

ওয়েব সাইটে উল্লখিত কর্মকর্তা

সরকারি ও আধা-সরকারি পর্যায়ে আইসিটি কারিগরি সহায়তা প্রদান।

সকল সরকারি ও আধা-সরকারি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ দুই দিন

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান

ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান।

ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা

সর্বোচ্চ দুই দিন

মাঠ পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ও কল সেন্টার

সরকারি অফিস সমূহে বিভিন্ন অনলাইন ই-পদ্ধতি চালুকরণে সহায়তা প্রদান।

সরকারি প্রতিষ্ঠান

সর্বোচ্চ দুই দিন

সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সার্বক্ষনিক সংযুক্ত রাখা।

নেটওয়ার্কে সংযুক্ত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ দুই দিন

সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

যোগাযোগ

মোবাইল

০১৭২১৭৭৭৩৩৭

ই-মেইল

knh.ict@gmail.com